সংবাদ শিরোনাম :
পাটের ব্রিফকেস উপহার পাচ্ছেন মন্ত্রীরা

পাটের ব্রিফকেস উপহার পাচ্ছেন মন্ত্রীরা

পাটের ব্রিফকেস উপহার পাচ্ছেন মন্ত্রীরা
পাটের ব্রিফকেস উপহার পাচ্ছেন মন্ত্রীরা

লোকালয় ডেস্কঃ মন্ত্রিপরিষদকে বাংলাদেশি পাটের তৈরি সোনালি রঙের ৭০টি ব্রিফকেস উপহার দেবেন বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মির্জা আজম।

ইতোমধ্যেই ব্রিফকেসগুলো বানানোর প্রাথমিক কাজ প্রায় শেষ করেছে বাংলাদেশ জুট মিলস করপোরেশন (বিজেএমসি)।

পাট মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, বিভিন্ন প্রয়োজনীয় কাগজপত্র মন্ত্রীদের কাছে পাঠানোর কাজে ব্যবহৃত হয় চামড়ার তৈরির কালো ব্রিফকেস। এই ব্রিফকেসের সাইজে পাটের তৈরি সোনালি রঙের ব্রিফকেস তৈরি করা হয়েছে।

ব্রিফকেসের উভয় পিঠ পাটের মোটা কাপড় দিয়ে মোড়ানো এবং হাতল ও চার পাশের বর্ডার পাটের রংয়ের চামড়া দিয়ে মজবুত করে তৈরি। গত ৩ জুলাই একনেক সভায় স্যাম্পল হিসেবে ব্রিফকেসটি প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে দেখান মির্জা আজম।

একই রকমের ব্রিফকেস মন্ত্রীপরিষদকে উপহার হিসেবে দেওয়ার আগ্রহও প্রকাশ করেন মির্জা আজম। প্রধানমন্ত্রী ব্রিফকেসটি মনোযোগ সহকারে দেখেন এবং অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতকেও দেখাতে বলেন। ব্রিফকেসটি তাদের পছন্দ হওয়ায় একই রকম আরও তৈরি করা হচ্ছে।

তৈরির কাজ সম্পন্ন হলে প্রধানমন্ত্রীর অনুমতি সাপেক্ষে ৭০টি ব্রিফকেস মন্ত্রিপরিষদকে উপহার দেবেন মির্জা আজম। চামড়ার ব্রিফকেসের তুলনায় পাটের তৈরি ব্রিফকেসের দাম তুলনামূলক কম। নতুন ব্রিফকেস তৈরিতে সম্ভাব্য খরচ আড়াই থেকে তিন হাজার টাকা।

সূত্রে আরও জানা গেছে, পাটের তৈরি ব্রিফকেসের প্রতি মন্ত্রীদের আগ্রহ রয়েছে। তাই সংশ্লিষ্টরা আশা করছেন, প্রথা ভাঙা হলেও এরপর থেকে চামড়ার ব্রিফকেসের পরিবর্তে নতুন ব্রিফকেস ব্যবহৃত হবে।

দেশে বর্তমানে রাষ্ট্রায়াত্ত্বখাতে ২২টি পাটকল ও বেসরকারিখাতে প্রায় ২০০ পাটকল চালু রয়েছে। বহুমুখী ব্যবহার নিশ্চিত করতে পাটের তৈরি পাপোশ, কার্পেট, শাড়ি, চাদর, কম্বল, জুতা, পর্দা, কৃত্রিম ফুল, শো পিস, ক্যালেন্ডার, মানচিত্র, ব্যাগ তৈরির সঙ্গে যুক্ত হলে ব্রিফকেস।

বাংলাদেশ রফতানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) হালনাগাদ প্রতিবেদন অনুযায়ী, সদ্যসমাপ্ত ২০১৭-১৮ অর্থবছরে পাট ও পাটজাত পণ্যের রফতানি থেকে ১০২ কোটি ৫৫ লাখ মার্কিন ডলার বৈদেশিক মুদ্রা আয় হয়েছে। যা গত ২০১৬-১৭ অর্থবছরের তুলনায় ৬ দশমিক ৫৬ শতাংশ বেশি।

গত ২০১৬-১৭ অর্থবছরে পাট ও পাটজাত পণ্যের রফতানি আয় ছিল ৯৬ কোটি ২৪ লাখ ডলার। তবে ২০১৭-১৮ অর্থবছরের লক্ষ্যমাত্রা ১০৫ কোটি ৫০ লাখ ডলার হলেও কৌশলগত লক্ষ্যমাত্রার তুলনায় রফতানি আয় কিছুটা কম হয়েছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com